শীতকালে কি কি ফল চাষ করা যায়

শীতকাল বাংলাদেশের কৃষিক্ষেত্রের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়। কারণ এই সময় আবহাওয়া শীতল ও শুষ্ক থাকে, যা অনেক ফল গাছের জন্যে অনুকূল পরিবেশ তৈরি করে।

শীতকালে রোপণের জন্যে উপযুক্ত ৫টি ফল গাছের নাম নীচে দেওয়া হল:

১ঃ পেয়ারা

হালকা শীতের স্পর্শে জেগে ওঠে পেয়ারা গাছ। তাই সঠিক পদ্ধতিতে এই সময়ে লাগাতে পারেন এই স্বাস্থ্যকর ফলের গাছ। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে শীতকালে পেয়ারা গাছ লাগিয়ে সফলতা আনবেন-

  • জাত: সব পেয়ারা গাছ শীত সহ্য করে না। তাই “কালিম্পং ৩৭” বা “আল্লারাবাদি” এর মতো শীত সহনশীল জাত বেছে নিন।
  • রোপণের সেরা সময়: ডিসেম্বরের আগেই, অর্থাৎ সেপ্টেম্বর-অক্টোবর মাসে গাছ লাগানো ভালো। কারণ শীতের তীব্রতা বাড়ার আগে গাছ শিকড় গড়ে নিতে পারবে।
  • কলম না বীজ: শীতকালে কলম লাগানোই বেশি সফল। তবে বীজ থেকেও লাগাতে পারেন, তবে ফল পেতে বেশি সময় লাগবে।

  • কিভাবেঃ নির্বাচিত জায়গায় দুই থেকে আড়াই ফুট গভীর এবং দুই ফুট চওড়া গর্ত খুঁড়ুন। খোঁড়া মাটির সাথে পচা গোবর, কম্পোস্ট সার ও কিছুটা বালি মিশিয়ে দিন। এই মিশ্রণ দিয়ে গর্ত ভরে ১০-১৫ দিন রেখে দিন।
  • যত্নঃ পেয়ারা গাছের জন্য সরাসরি সূর্যালো, ঝরঝরে মাটি খুব জরুরি। তাই বাগানের এমন জায়গা বেছে নিন, যেখানে কমপক্ষে ৬ ঘণ্টা সূর্যের আলো পড়ে।

পেয়ারার উপকারিতা

পেয়ারা, সেই মিষ্টি, রসালো ফলটি শুধু স্বাদের জন্যই জনপ্রিয় নয়। ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্টের এ মজুদে ফলটি শরীরের নানা সমস্যার সমাধানে সহায় করে। জেনে নিন, পেয়ারা কীভাবে আমাদের স্বাস্থ্যের উন্নতিতে ভূমিকা রাখে:

১: পেয়ারা ভিটামিন-C এর একটি চমৎকার উৎস, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

২ঃ পেয়ারায় থাকা ফাইবার আমাদের হজম প্রক্রিয়াকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। এটি কোষ্ঠকাঠিন্য দূর করে মলত্যাগ সহজ করে।

৩ঃ পেয়ারায় থাকা কম গ্লাইসেমিক ইনডেক্স (GI) রক্তে শর্করার মাত্রা হঠাৎ বাড়তে বাধা দেয় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।

৪ঃ পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন-A ও C থাকায় এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, বলিরেখা কমায় এবং ব্রণের সমস্যা দূর করে। এছাড়াও, চুলের স্বাস্থ্য ভালো রাখতেও পেয়ারা সহায়ক।

৫ঃ পেয়ারায় ক্যালোরি কম থাকায় এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও, এটি ক্ষুধা মন্দা করে, ফলে অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকা যায়।

৬ঃ পেয়ারায় থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং হৃদযুৎকে সুস্থ রাখে।

ঃ পেয়ারায় ফোলিক অ্যাসিড থাকায় এটি গর্ভবতী নারীদের জন্য খুবই উপকারী। এটি জন্মগত ত্রুটি প্রতিরোধে সাহায্য করে।

২ঃলেবু

৩ঃআনার

৪ঃস্ট্রবেরি

৫ঃআঙ্গুর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here